জামালপুর ও শেরপুরে যুক্তরাষ্ট্রের মানচিত্র ফাউন্ডেশনের ত্রাণ বিতরণ

0
33

জর্জিয়া বাংলা ডেস্কঃ বাংলাদেশের বানভাসি মানুষের পাশে দাঁড়ালো যুক্তরাষ্ট্রের স্বেচ্ছাসেবী সংগঠন মানচিত্র ফাউন্ডেশন। মানুষ মানুষের জন্যে- এই সত্যটিকে হৃদয়ে ধারণ করে স্বদেশ থেকে যোজন যোজন দূরে অবস্থান করলেও অসহায় মানুষের পাশে দাঁড়াতে সক্ষম হয়েছে জর্জিয়া রাজ্যের মানচিত্র ফাউন্ডেশন।

মানচিত্র ফাউন্ডেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, গত শুক্র ও শনিবার বাংলাদেশের জামালপুর ও শেরপুর জেলার ৫ শতাধিক পানিবন্দি পরিবারের মাঝে জনপ্রতি আড়াই করে কেজি চাল, আধা কেজি ডাল, আড়াই কেজি আলু, আধা লিটার সয়াবিন তেল ও আধা কেজি লবন বিতরণ করা হয়েছে।

মানচিত্র ফাউন্ডেশনের শেরপুর অঞ্চলের ত্রান কাজে সেচ্ছাসেবী সদস্যদের মধ্যে সক্রিয় ছিলেন সমন্বয়কারী ও আলোকিত শেরপুর ডটকমের সম্পাদক রফিক মজিদ, মডেল গার্লস কলেজের দুই প্রভাষক যথাক্রমে মোখলেছুর রহমান ও মনিমুনল ইসলাম, স্থানীয় ইউপি সদস্য মোস্তাফিজুর রহমান, শেরপুর সাংবাদিক কল্যান সমিতি’র সাধারণ সম্পাদক বিপ্লব দে কেটু, ডিবিসি নিউজ প্রতিনিধি মোহাইমিনুল ইসলাম হুমায়ুন, নিউজ টুয়েন্টিফোর প্রতিনিধি মনিরুজ্জামান রিপন, ব্রহ্মপুত্র এক্সপ্রেস প্রতিনিধি কাজি মাসুম, ফজর আলী, মুরাদুজ্জামান, শহিদুল ইসলাম, রেজাউল করিম প্রমূখ।

অন্যদিকে জামালপুরের ত্রাণ বিতরণের সময় মানচিত্র ফাউন্ডেশনের প্রতিনিধিরা ট্রলার নিয়ে ২নং কুলিয়া ইউনিয়নের শিরিগাতি নামক নিভৃত গ্রামাঞ্চলে পৌঁছলে এলাকার মানুষের মুখে স্বস্তির এক অনাবিল হাসি ফুটে ওঠে। এসময় ত্রাণ বিতরণে সমন্বয়কারী ইলিয়াস আহমেদের নেতৃত্বে রাকুবুর রহমান, রাজীব, মাসিউর রহমান, মনি, সোহেল আকন্দ ও নাহিদ স্বেচ্ছাসেবী হিসেবে দায়িত্ব পালন করেন।

নিরবিচ্ছিন্নভাবে ত্রান সাহায্য শেষে নিয়োজিত সেচ্ছাসেবীরা বলেন, “মানুষের মুখে এই আনন্দের হাসিটুকু দেখার পর আমাদের সব ক্লান্তিই দূর হয়ে গেছে”।

তারা আবেগ আপ্লুত কণ্ঠে আরও বলেন, “যুক্তরাষ্ট্রের জর্জিয়া রাজ্যের মানচিত্র ফাউন্ডেশনকে আন্তরিক ধন্যবাদ দিতেই হয়, কেননা আমরা প্রবাসীদের এই সহযোগিতার কারণেই নিজ হাতে ত্রনা বিতরণের মাধ্যমে অসহায়ের পাশে দাঁড়াতে পেরেছি”।

জর্জিয়ার আটলান্টায় বসবাসরত মানচিত্র ফাউন্ডেশনের দুই যুগ্ম সাধারণ সম্পাদক তোফায়েল আহমেদ তপু ও সাজ্জাদ হোসেন পায়েল ওই এলাকার কৃতিসন্তান হিসেবে আটলান্টা থেকে ত্রাণ বিতরণের সার্বিক কার্যক্রম মনিটরিং করেন এবং সার্বিক তদারকি করেন সংগঠনের সাধারণ সম্পাদক মাহবুব আলম সাগর।

স্মরণ করা যেতে পারে, মানচিত্র ফাউন্ডেশন স্বদেশের হত দরিদ্র দুঃস্থ অসহায় মানুষের পাশে দাঁড়াতে সম্প্রতি বরিশালে একটি জরাজীর্ণ এতিমখানাকে পাকা ভবনে রূপান্তর করাসহ শেরপুরের এক মেধাবী ছাত্রীকে বৃত্তি প্রদান করেছে। প্রবাসীদের সহায়তায় সংগঠনটির কার্যক্রম ভবিষ্যতেও একইধারার এগিয়ে যাবে বলে সংগঠনটির সভাপতি ও সাংবাদিক এ এইচ রাসেল জানান।

Print Friendly, PDF & Email