ফ্লোরিডায় এনএবিসির বর্ণাঢ্য সম্মেলন অনুষ্ঠিত

নায়করাজ মরহুম রাজ্জাক, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের জনপ্রিয় শিল্পী আবদুল জব্বার ও মায়ানমারের নিপীড়িত রোহিঙ্গাদের উদ্দেশ্যে উৎসর্গীকৃত নর্থ আমেরিকা বাংলাদেশ কনভেনশন (এনএবিসি) অনুষ্ঠিত হয়েছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার রাজ্যের নর্থ মায়ামিতে।

গত ৬, ৭ ও ৮ অক্টোবর নর্থ মায়ামী বিচ কালচারাল থিয়েটার সেন্টার মিলনায়তনে তিন দিনব্যাপী আয়োজিত উক্ত সম্মেলনের আয়োজক ছিল বাংলাদেশ সোসাইটি অব সাউথ ফ্লোরিডা।

এনএবিসির এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, সম্মেলনে বাংলাদেশ, ভারত ও যুক্তরাষ্ট্রের বিশিষ্ট শিল্পী, সাহিত্যিক, নাট্যকারসহ বিভিন্ন রাজনৈতিক ও সুশীল সমাজের প্রতিনিধিদের স্বতষ্ফূর্ত অংশগ্রহণে মুখরিত ছিল কনভেনশন সেন্টার।

অনুষ্ঠানমালায় ছিল সেমিনার, কবিতা আবৃত্তি, বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সঙ্গীত, নৃত্য ও নানা গানসহ সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া দুই দেশের ক্ষুদে শিল্পীদের অংশগ্রহণে গ্রামবাংলার ঐতিহ্য তুলে ধরা হয়েছে সম্মেলনে।
শেষ দিনে ঘোষণা করা হয় এনএবিসি’র নতুন চেয়ারম্যান ও সাধারণ সম্পাদকের নাম। এতে সর্বসম্মত সিদ্ধান্তে এনএবিসি’র নতুন চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক নির্বাচিত হন যথাক্রমে বাংলাদেশ সোসাইটি অব সাউথ ফ্লোরিডা’র প্রেসিডেন্ট ও ব্যবসায়ী মোহাম্মদ দিনাজ খান ও আটলান্টার সংগঠক মোহন জাব্বার।

এনএবিসির নব নির্বাচিত চেয়ারম্যান দিনাজ খান
( বামে) ও নির্বাহী সচিব মোহন জাব্বার

৭১ সদস্য বিশিষ্ট এই কমিটিকে স্বাগত জানিয়ে বক্তব্য প্রদানের পর বিদায়ী চেয়ারম্যান আবু লিয়াকত হুসেন নব নির্বাচিত চেয়ারম্যান মোহাম্মদ দিনাজ খানকে দায়িত্ব বুঝিয়ে দেন। চেয়ারম্যান আবু ৬ অক্টোবর শুক্রবার সন্ধ্যায় নর্থ আমেরিকা বাংলাদেশ সম্মেলনেরও উদ্বোধন করেন। উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করেন কনভেশন-২০১৭ এর প্রেসিডেন্ট মোহাম্মদ দিনাজ খান।

সেক্রেটারি নাঈম খান দাদনের সঞ্চালনায় বক্তব্য রাখেন সম্মেলনের আহবায়ক কুদরত ই খুদা, নির্বাহী কমিটির ইতরাদ জুবায়ের, সোহেল জুবায়ের, মনজুরুল হোসেন, মনির চৌধুরী, মিল্টন মজুমদার, ফারুক আলম, মোহাম্মদ দিদারুল আলম, লিটন মজুমদার, উত্তম দে, আবুল হাসিব ডিউক, নাহিদ নজরুল, শহিদ ফিরোজ, আবু বাসার জাহাঙ্গীর, আবু ইদ্রিস লাবু, মোহাম্মদ মহসিন হাসান, শাহিন চৌধুরী, মোহাম্মদ ডি হায়দার, মোহাম্মদ আবু নাঈম, প্রধান পৃষ্ঠপোষক রানা খান, মোহাম্মদ জামান, নাফিস আহমেদ, সালাম চাকলাদার, আনোয়ারুল খান দিপু, রাশেদ খান হারুন, জুনায়েত আক্তার, সাইফুল চৌধুরী লেবু, মোহাম্মদ রুবেল, মোহাম্মদ টিটু, সজিব চৌধুরী, ক্ষুদিরাম, মাফিয়া রহমান, জব্বার মাতব্বরসহ বাংলাদেশ সোসাইটি অব সাউথ ফ্লোরিডার নেতৃবৃন্দ।

প্রবাসে বিনোদন বিষয়ে বক্তব্য রাখেন নাট্য ব্যক্তিত্ব পিযুষ বন্দোপাধ্যায়। তিন দিনের অনুষ্ঠান সঞ্চালনা করেন শারমিন সিরাজী সোনিয়া ও মাসুদ ডি হায়দার।

বাংলাদেশী ও আমেরিকান নতুন প্রজম্মের শতাধিক স্কুল শিক্ষার্থীদের নিয়ে ৩ দিনের অনুষ্ঠানে আবহমান বাংলার প্রতিচ্ছবির ক্যালিওগ্র্যাফি করেন ফ্লোরিডার অনিবা জামান। এতে বাংলাদেশী ছাড়াও অন্যান্য কমিউনিটির তরুণ-তরুণীরা বাংলা ভাষায় অভিনীত এসব ক্যালিওগ্র্যাফীতে অংশ নেন।

গান পরিবেশন করেন কলকাতার জনপ্রিয় গায়ক জিত গাংগুলী, শুভশ্রী, বাংলাদেশের সামিরা আব্বাসী, কালামিয়া, পিন্টু, কৃষ্ণা তিথী, চন্দ্রা রায়, স্থানীয় শিল্পী পাপ্পু রহিম, মিজানুর রহমান, ইরুজা বেগম এবং নৃত্য পরিবেশন করেন প্রিয়া ও মিম খান। কবিতা আবৃত্তি করেন মিনা রহমানের দল। বাদ্যযন্ত্রে ছিলেন সারগাম ব্যান্ড।
দ্বিতীয় দিনে হোটেল হলিডে এক্সপ্রেস মিলনায়তনে এনএবিসি’র সেমিনার অনুষ্ঠিত হয়। এতে মূল আলোচক ছিলেন নাট্য ব্যক্তিত্ব পিযুষ বন্দোপাধ্যায়।
সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী আগামী বছর এনএবিসি’র সম্মেলন অনুষ্ঠিত হবে বোস্টনে। এর আহবায়ক হয়েছেন মনির চৌধুরী মিলন। এনএবিসি’র নতুন চেয়ারম্যানের দায়িত্ব নিয়ে মোহাম্মদ দিনাজখান বলেন, হাটি হাটি পা পা করে এনএবিসি অনেক দূর এগিয়ে এসেছে। নিয়মিত সম্মেলনের পাশাপাশি মাসিক সভাসহ বছরের বিভিন্ন দিবসেও প্রোগ্রাম আয়োজন করা হবে। সকল দল ও ব্যক্তিস্বার্থের উর্ধে উঠে এনএবিসিকে দেশ ও প্রবাসের সেতু বন্ধন হিসেবে গড়ে তোলার অঙ্গীকার করেন নেতৃবৃন্দ।

Print Friendly, PDF & Email