আটলান্টা সংগীত বিদ্যালয়ের বর্ণাঢ্য রবীন্দ্র জয়ন্তী উদযাপিত

জর্জিয়াবাংলা নিউজঃ প্রবাসে নতুন প্রজন্মের ভেতরে বাঙালির সাংস্কৃতিক গৌরবগাঁথাকে সম্পৃক্ত করাসহ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে চিনে নিতে ও রবীন্দ্র সঙ্গীতকে আত্মস্থ করাতে আটলান্টা সংগীত বিদ্যালয় প্রতিবছরের মতো এবারও বর্ণাঢ্য রবীন্দ্র জয়ন্তীর আয়োজন করেছিল।

গত ১৪ মে রোববার বিকেল সাড়ে ছয়টায় বিভার রুইন রোডস্থ মন্টে কার্লো বলরুমে “ঋতু” শীর্ষক এই প্রাণোচ্ছল সাংস্কৃতিক পরিবেশনায় বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীসহ স্বনামধন্য গুণী শিল্পী ও আবৃত্তিকারগণ রবীন্দ্রনাথের গান, আবৃত্তি, নৃত্য, ঋতু বৈচিত্রের আলেখ্যতে অংশ নেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগতিক বক্তব্য রাখেন বিদ্যালয়ের পরিচালক ও শিক্ষাগুরু বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী চন্দ্র শেখর দত্ত। এরপর শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন প্রবাসের সাংবাদিক, লেখক ও সাংস্কৃতিক সংগঠক রুমী কবির। অনুষ্ঠানে খ্যাতিমান উচ্চাঙ্গ সংগীত শিল্পী দিপাংক দত্তকে মঞ্চে আহবান করলে তিনি অনুষ্ঠানের সফলতা কামনা করে সকলকে শুভেচ্ছা জানান।

পরে প্রবাসে কবির ১৫৬তম জন্মবার্ষিকীর মূল আয়োজন এই ঋতুতে যারা সংগীতে অংশ নিয়েছেন, তারা হলেনঃ অশোক সরকার, রোকসানা হক, তাহমিদ রহমান, কাজরী মিত্র, সুভদ্র গুপ্ত, দেবারতি দত্ত, অনিন্দ আহসান, দেবাদৃতা গোস্বামী, মাধুরিয়া রুদ্র, ফারাহ মোয়াজ্জেম চৌধুরী, ও চন্দ্র শেখর দত্ত। নৃত্য পরিবেশনায় দমরন্তী রুদ্র, ডোনা পাল ও অনন্যা দাশ এবং কবিতা আবৃত্তি করেন স্বপন মণ্ডল।

‘ঋতু’র গ্রন্থনা ও ধারা বর্ণনায় ছিলেন চৈতালি দে ও অশোক কর্মকার। এছাড়া পুরো অনুষ্ঠান জুড়ে বেহালায় অমিতাভ সেন, গীটারে সুরঞ্জিত বন্দ্যোপাধ্যায়, সেতারে এ, এইচ আকমল এবং তবলায় অরূপ ধর ও সুমন রুদ্র সংগীতের আবহ ও মূর্ছনায় সংগত করে রবীন্দ্র জয়ন্তীর ঐদিনের আয়োজনটিকে নির্মল আনন্দের জোয়ারে ভাসিয়ে দেন।    এর আগে শিশু কিশোরদের অংশগ্রহণে সংগীত পরিবেশন করে সুস্মিতা ধর, গোপিকা দাশ, অনন্যা দাশ, মাধুরিয়া রুদ্র প্রমুখ। অনুষ্ঠানটির সাবলীল উপস্থাপনা করে প্রশংসিত হয়েছেন ফারাহ মোয়াজ্জেম চৌধুরী।

অনুষ্ঠানের মঞ্চ সজ্জায় সত্যব্রত কর, শব্দ নিয়ন্ত্রণে ডাঃ আজিজুল হক ও ভিডিও রেকর্ডিং করেন লাবনী হক লাবন্য। পুরো অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধান করেন ডিসিআই সংগঠক ডাঃ আজিজুল হক ও মারুফ মাহবুব। 

অনুষ্ঠানের প্রথম পর্বে বিদ্যালয়ের পরিচালক ও জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ, চট্রগ্রাম শাখার সাবেক সংগঠক চন্দ্র শেখর দত্ত সম্প্রতি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠ সৈনিক ও রবীন্দ্র সংগীত বিশেষজ্ঞ মিহির কুমার নন্দীর মৃত্যুতে শোক প্রকাশ করেন এবং তার আহবানে প্রয়াত এই গুণী শিল্পীর বিদেহী আত্মার শান্তি কামনায় সকলে মিলে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন।

 

Print Friendly, PDF & Email