মায়ামীতে ৩১তম ফোবানা সম্মেলন।। সফলতার প্রত্যাশায় জোর প্রস্তুতি

0
142

গোলাম সাদত জুয়েল

“মানবতার জন্য এক্য” স্লোগানকে সামনে রেখে প্রবাসী বাংলাদেশী আমেরিকানদের বছরের সবচেয়ে আকর্ষণীয় বর্ণাঢ্য অনুষ্ঠান ফোবানা সম্মেলন। একটা সময় একাধিক ফোবানা হবার প্রবনতা ছিল। এখন ফোবানা তার মুল ধারায় ফিরে এসেছে। এবার মায়ামীতে অনুষ্ঠিত হতে যাচেছ ৩১তম ফোবানা সম্মেলনের আসরটি অক্টোবরের ৬,৭ ও ৮ তারিখে মায়ামী ডাউন টাউন হায়াত রিজেন্সিতে। আয়োজক বাংলাদেশ এসোসিয়েশন অব ফ্লোরিডা।

১৯৯৬, ২০০৫ এবং ২০১২ সালেও এই ফ্লোরিডায় ফোবানার সম্মেলন হয়েছে, তারই ধারাবাহিকতায় ২০১৭ সালে চতুর্থ বারের মত সম্মেলন হতে যাচ্ছে এই রাজ্যে।

অতীত অভিজ্ঞতার আলোকে এবার সবদিক থেকেই দৃষ্টিনন্দন একটি সম্মেলনের সংকল্পে কাজ করছেন সংশ্লিষ্টরা। সারা ফ্লোরিডা জুড়ে চলছে সম্মেলনকে সফল করে তলার জোর প্রস্তুতি। গত এক বছর আগে থেকেই আয়োজক কমিটি একটি নিরপেক্ষ ও সফল আয়োজনের জন্যে চেষ্টা চালিয়ে যাচেছ। এবারের স্বাগতিক কমিটিতে স্থান দেয়া হয়েছে সাংগঠনিকভাবে দক্ষ এক ঝাক কমিউনিটি একটিভিষ্টদের।

এবারের ফোবানা সম্মেলনে প্রধান অতিথি হিসাবে আসছেন বাংলাদেশ সরকারের বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ। সাংস্কৃতিক অনুষ্ঠানের মুল আকর্ষণ বাংলাদেশের সংগীতের দুই কিংবদন্তী গায়িকা রুনা লায়লা ও সাবিনা ইয়াসমিন। আর তাদের সাথে আসছেন এসময়ের জনপ্রিয় শিল্পী কুমার বিশ্বজিত ও তাহসান।

যুক্তরাষ্ট্র এবং কানাডার বিভিন্ন স্থান থেকে ৫৬টিরও অধিক সংগঠন আসবে নিজ নিজ দিক নির্দেশনা ও পরিবেশনা নিয়ে। সম্মেলনের আহবায়ক এম রহমান জহিরের নেতৃত্বে ফোবানার আয়োজক কমিটি পুরোদমে কাজ করে যাচ্ছে। আবহাওয়া ও সাগর পাড়ের আকর্ষণের কারণে মায়ামী সবসময়ই প্রবাসী বাংলাদেশীদের প্রথম পছন্দের জায়গা, তাই এবারের মায়ামীর ফোবানা সম্মেলনে সর্বোচ্চ সংখ্যক প্রবাসীদের অংশগ্রহণের প্রত্যাশা করছেন অনেকেই। ইতোমধ্যে হায়াত হোটেলের সবগুলো কক্ষ অগ্রিম বরাদ্দ নিশ্চিত হয়ে গেছে। আশে পাশের অন্যান্য হোটেলগুলোর জন্যও চলছে বুকিং।

এদিকে আসছে অক্টোবরের ৬ থেকে ৩ দিনব্যাপী ফোবানার ৩১তম ফোবানা সম্মেলনের আয়োজক কমিটির এক প্রস্তুতি সভা গত ২৭ আগস্ট শনিবার ফ্লোরিডা অঙ্গরাজ্যের ডেলরেবীচ সিটির একটি পার্টি হলে অনুষ্ঠিত হয়। প্রস্তুতি সভায় সভাপতিত্ব করেন আয়োজক কমিটির আহবায়ক এম রহমান জহীর এবং সভা পরিচালনা করেন সদস্য সচিব আরিফ আহমেদ আশরাফ। আয়োজক সংগঠন ‘বাংলাদেশ এসোসিয়েশন অব ফ্লোরিডা’র সর্বস্তরের সদস্য-কর্মকর্তারাও এসময় উপস্থিত থেকে আয়োজনের বিভিন্ন অগ্রগতি উপস্থাপন করেন। এসময় প্রধান সমন্বয়কারি আতিকুর রহমান জানান, হোটেলে যতগুলো সীট ছিল, সবগুলোই রিজার্ভ হয়ে গেছে। এখন চেষ্টা করা হচ্ছে আশপাশের হোটেলের সীটগুলো সংরক্ষণ করার। কানাডা এবং যুক্তরাষ্ট্র ছাড়াও এবার মেক্সিকো থেকেও আসছেন প্রবাসীরা।

প্রধান উপদেষ্টা আব্দুল ওয়াহেদ মাহফুজ এবং প্রধান পৃষ্ঠপোষক নওশাদ চৌধুরী পৃথক পৃথকভাবে সকলকে অবহিত করেন যে, বিভিন্ন ক্ষেত্রে অসাধারণ প্রতিভার অধিকারি বেশ কিছু বাঙালি আসবেন এবারের সম্মেলনে। সাংস্কৃতিক অঙ্গনে সবচেয়ে জনপ্রিয় ব্যক্তি ছাড়াও বাংলাদেশ সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিরাও আসতে সম্মত হয়েছেন।

সাংস্কৃতিক পরিচালক এ বি এম গোলাম মোস্তফার সঞ্চালনে উক্ত প্রস্তুতি সভায় আরো উল্লেখ করা হয় যে, প্রবাসে জন্মগ্রহণকারি নতুন প্রজন্মকে বাঙালি সংস্কৃতির সাথে জড়িয়ে রাখতে ফোবানার মূল চেতনার পরিপুরক একটি পর্ব থাকবে এবারের সম্মেলনে। এছাড়াও, ৩দিন ব্যাপী সম্মেলনের প্রায় প্রতিটি পর্বেই থাকবে নতুন প্রজন্মের সরব উপস্থিতি।

সার্বিক পরিস্থিতির অগ্রগতি নিয়ে আরো আলোচনা করেন হোস্ট কমিটির নির্বাহী কো-কনভেনর রানা হক, ওসমান চৌধুরী অপু এবং একরামুল হক চাকলাদার, কো-কনভেনর নাজমুন মাহফুজ, আজম চৌধুরী, এ কে এম হোসেন হিঠু, আলমগীর কবীর, মিন্ট চৌধুরী, শেখ লিয়াকত আলী, সরকার হারুন, দুলু ভূইয়া, কামাল ভূইয়া এবং আমিরুল ইসলাম অপু, নির্বাহী সচিব ফারুক সরকার এবং মোহাম্মদ শাহেদ প্রমুখ।

উল্লেখ্য, এর আগে ১৯৯৬, ২০০৫ এবং ২০১২ সালেও এই ফ্লোরিডায় ফোবানার সম্মেলন হয়েছে। অতীত অভিজ্ঞতার আলোকে এবার সবদিক থেকেই দৃষ্টিনন্দন একটি সম্মেলনের সংকল্পে কাজ করছেন সংশ্লিষ্টরা। ফোবানার মিডিয়া পার্টনার ও  মিডিয়া ফ্রেন্ড  হিসাবে আছে এটিএন বাংলা, ঠিকানা, খবর ডট কম , বর্নমালা, মানচিত্র, এনআরবি নিউজ ২৪, ওয়াশিংটন বাংলা, সাপ্তাহিক বাংলাদেশী, প্রবাসের নিউজ ,এন টিভি, বাংলা প্রত্রিকা, বাংলাদেশ প্রতিদিন।

ফোবানার ব্যাপক প্রচার ও প্রসারে  মিডিয়া চেয়ারম্যান হিসাবে আছেন প্রখ্যাত সাংবাদিক খবর ডট কমের সম্পাদক শিব্বির আহমদ, মিডিয়া কোরডিনেটর হিসাবে আছেন প্রবাসের নিউজের সম্পাদক সাংবাদিক গোলাম সাদত জুয়েল, কমিউনিটি একটিভিষ্ট  কবি ও মিডিয়া ব্যক্তিত্ব আবির আলমগীর, বিশিষ্ট ফটোগ্রাফার নেহার সিদ্দিকী, কমিউনিটি একটিভিষ্ট সাংবাদিক আকবর কবির কিরন।

মায়ামী ফোবানায় থাকছে বিজনেস পাও্য়ার লাঞ্চ, ইউথ ফোরাম , চিলড্রেন ট্যালেন্ট শো,সা্ইন্স এক্সিবিশন , কাব্য জলসা , ৯ টি সেমিনার ও প্রবাসের গুনি শিল্পীদের নানান পরিবেশনা ও মূল্যায়ন।  মায়ামী ফোবানার সাথে সেন্ট্রাল ফ্লোরিডার একটি শক্তিশালী কমিউনিটি গ্রুপ হোষ্ট কমিটিতে অন্তভুক্ত হওয়ায় এবারের ফোবানায় ভিন্ন মাত্রা যোগ হয়েছে ।  আশা করা যাছেছ এবারের মায়ামী ফোবানা সফলতায় পরিপূর্ণ থাকবে। যে কোন প্রকার যোগাযোগ এম রহমান জহির ( কনভেনর )৫৬১ ৮৭৬ ২২৫৫ , আরিফ আহমদ আশরাফ (মেম্বার সেক্রেটারী) ৫৬১ ৯৮৫৩১৬২

৩১তম সম্মেলনের কনভেনর এম রহমান জহির জানান, এবারের ফোবানাটি হবে অতীতের যে কোন সময়ের চেয়ে ভাল । একটি শক্তিশালী কমিটি দিন রাত কাজ করছে। অনেককে সম্পৃক্ত করা হয়েছে যাদের ফোবানা সফলের দক্ষতা রয়েছে।  সব দিক ধেকে সাড়া পাওয়া যাচেছ। বিভিন্ন ষ্টেট থেকে যারা আসবেন তারা সকলেই রেজিষ্ট্রেশন করে ফেলেছেন । স্পন্সরদের কাছ থেকেও ভাল সাড়া পাওয়া যাচেছ। ফ্লোরিডার আয়োজক সংগঠন এবছর একটি সুন্দর ফোবানা সম্মেলন উপহার দেবে, এটাই প্রত্যাশা।

গোলাম সাদত জুয়েলঃ সাংবাদিক, কলামিস্ট ও প্রধান সমন্বয়ক, মিডিয়া কমিটি, ৩১তম ফোবানা সম্মেলন, ফ্লোরিডা।

Print Friendly, PDF & Email